May 27, 2024, 6:38 am
শিরোনাম :
পটুয়াখালীর উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় “রেমাল” এর অগ্রভাগ দলীয় শৃঙ্খলা লঙ্ঘন, পটুয়াখালী সদর উপজেলা ছাত্রলীগ সভাপতিকে কারন দর্শানোর নোটিশ জলোচ্ছাসে প্লাবিত হতে পারে পটুয়াখালীর উপকূলীয় অঞ্চল, ১০ নম্বর মহাবিপদ সংকেত নিম্নচাপের প্রভাবে পটুয়াখালীতে বৃষ্টি, তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত পায়রা বন্দর থেকে ৪৯০ কিলোমিটার দূরে অবস্থান করছে গভীর নিম্নচাপটি ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, আঘাত হানবে বাংলাদেশ ও ভারতে আচরন বিধি লঙ্ঘন, দুমকিতে চেয়ারম্যান প্রার্থী হারুন অর রশিদ হাওলাদারকে শোকজ বাউফলে বিদ্যুৎস্পৃষ্টে শিক্ষার্থীর মৃত্যু দুমকিতে মোশাররফ হত্যায় জড়িত আসামিদের ফাঁসির দাবিতে সংবাদ সম্মেলন ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজের শিক্ষার্থীদের পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন

নিজ জমিতে সবজি চাষে সফল বাবুল

সুনান বিন মাহাবুব, পটুয়াখালী অফিসঃ

পটুয়াখালীর দুমকীতে সবজি চাষ করে সফলতা পেয়েছেন মুরাদিয়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের দিনমজুর বাবুল হাওলাদার। অভাবের তাড়নায় সংসারের ব্যয়ভার বহন করতে হিমশিম খাচ্ছিলেন বাবুল হাওলাদার। ঢাকায় গিয়ে দিনমজুরের কাজ করে তেমন সুবিধা করতে না পেরে দুশ্চিন্তাগ্রস্থ হয়ে বাড়ি ফিরে নিজ জমিতে গড়ে তুলেছেন সবজি বাগান।

দেখা গেছে, তিন মাসের ব্যবধানে শাক-সবজিতে ভরে গেছে ক্ষেত। মাচংয়ে দুলছে ছোট বড় নানা সাইজের লাউ, জালি কুমড়া আর ধুন্দল। রয়েছে পুঁই শাক। বাবুল হাওলাদার বলেন, গত জ্যৈষ্ঠ মাসের শেষ দিকে ৩০ শতাংশ জমিতে মাদা তৈরি করে হাইব্রিড ও উচ্চ ফলনশীল জাতের লাউ, জালি কুমড়া, ধুন্দল ও পুঁই শাকের বীজ বপন করি। এতে আমার সব মিলিয়ে ২০ হাজার টাকা খরচ হয়েছে। শ্রাবণ মাস থেকে লাউ, কুমড়া ও পুঁই শাক বিক্রি শুরু করি। বর্তমানে তিন শতাধিক লাউ, সাড়ে তিন শতাধিক জালি কুমড়া, একশ কেজি ধূন্দল ও পর্যাপ্ত পুঁই শাক বিক্রি করেছি। ইতিমধ্যে আমি ষাট হাজার টাকার সবজি বিক্রি করেছি। এ ছাড়াও ক্ষেতে যে শাক সবজি রয়েছে তাতে লক্ষাধিক টাকার উপরে বিক্রির আশা করছি।

তিনি আরো বলেন, বর্তমানে প্রতিটি লাউ ৫০-৭০টাকা, জালি কুমড়া ৪০-৬০টাকা, ধুন্দল প্রতি কেজি ৩০টাকা এবং প্রতি আটি পুঁই শাক ২০টাকায় বিক্রি করেছি। বর্তমানে আমার পরিবার পরিজন নিয়ে ভালো ভাবেই সংসার পরিচালনা করছি।

স্থানীয়রা জানিয়েছেন, উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা শামীম খান মাঝে এসে বাগান পরিদর্শন করে পরামর্শ দিয়েছেন। তাই বাবুলের সবজি বাগানে রোগবালাইও কম হয়েছে এবং ফলন ভারো হয়েছে।

এ ব্যাপারে উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা শামীম খান বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে বাবুল হাওলাদারসহ আরও অনেক কৃষকদের সবজি খামারে বিনা মূল্যে নানা জাতের হাইব্রিড বীজ, সার ও পরিচর্যা বাবদ অর্থ প্রদান করেছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা