May 27, 2024, 6:40 am
শিরোনাম :
পটুয়াখালীর উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় “রেমাল” এর অগ্রভাগ দলীয় শৃঙ্খলা লঙ্ঘন, পটুয়াখালী সদর উপজেলা ছাত্রলীগ সভাপতিকে কারন দর্শানোর নোটিশ জলোচ্ছাসে প্লাবিত হতে পারে পটুয়াখালীর উপকূলীয় অঞ্চল, ১০ নম্বর মহাবিপদ সংকেত নিম্নচাপের প্রভাবে পটুয়াখালীতে বৃষ্টি, তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত পায়রা বন্দর থেকে ৪৯০ কিলোমিটার দূরে অবস্থান করছে গভীর নিম্নচাপটি ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, আঘাত হানবে বাংলাদেশ ও ভারতে আচরন বিধি লঙ্ঘন, দুমকিতে চেয়ারম্যান প্রার্থী হারুন অর রশিদ হাওলাদারকে শোকজ বাউফলে বিদ্যুৎস্পৃষ্টে শিক্ষার্থীর মৃত্যু দুমকিতে মোশাররফ হত্যায় জড়িত আসামিদের ফাঁসির দাবিতে সংবাদ সম্মেলন ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজের শিক্ষার্থীদের পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন

ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজের শিক্ষার্থীদের পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন

পটুয়াখালী অফিস:

পটুয়াখালীর কলাপাড়ায় ১৩২০ মেগাওয়াট পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেছেন ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষার্থীরা।

গত মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সুপারিশক্রমে এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে (ইইই) বিভাগের শিক্ষকবৃন্দসহ প্রায় ৫০ জন শিক্ষার্থী বিদ্যুৎ কেন্দ্রটি পরিদর্শনে অংশ নেয়।

এসময় বিশ্ববিদ্যালয় থেকে অর্জিত শিক্ষাকে কীভাবে কর্ম ক্ষেত্রে প্রয়োগ করা যায় এ ব্যাপারে বাস্তব অভিজ্ঞতা অর্জনে শিক্ষার্থীরা তাপ বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন অংশ ও এর কার্যক্রম ঘুরে দেখে। পুরোটা সময় ছাত্রছাত্রীদেরকে তাপ বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ থেকে শুরু করে, বর্তমান বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে ধারণা দেন সেখানে কর্মরত একদল দক্ষ ও অভিজ্ঞ প্রকৌশলীবৃন্দ। এছাড়া ছাত্রছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন তারা।

ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজেরই লেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সহযোগী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান ড. গোলাম সালেহ আহমেদ সালেম বলেন,‘ বিদ্যুৎ খাতে সরকারের মহাপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে সিপিজিসিবিএল সর্বাধুনিক আল্ট্রাসুপার ক্রিটিক্যাল প্রযুক্তি ব্যবহার করে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। এই প্রযুক্তির সাহায্যে পরিবেশকে দূষণমুক্ত রাখার পাশাপাশি উৎপাদন প্রক্রিয়ার দক্ষতা বৃদ্ধি করা সম্ভব। এমন একটি বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন নিসন্দেহে ছাত্রছাত্রীদেরকে বিদ্যুৎ উৎপাদনের আধুনিক প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিবে; যা তাদের ভবিষ্যত গবেষণা ও পেশাগত জীবনে বড় অবদান রাখবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভবিষ্যতেও ছাত্রছাত্রীদের জন্য এমন আয়োজনের ব্যাপারে আন্তরিক থাকবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা