May 27, 2024, 7:10 am
শিরোনাম :
পটুয়াখালীর উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় “রেমাল” এর অগ্রভাগ দলীয় শৃঙ্খলা লঙ্ঘন, পটুয়াখালী সদর উপজেলা ছাত্রলীগ সভাপতিকে কারন দর্শানোর নোটিশ জলোচ্ছাসে প্লাবিত হতে পারে পটুয়াখালীর উপকূলীয় অঞ্চল, ১০ নম্বর মহাবিপদ সংকেত নিম্নচাপের প্রভাবে পটুয়াখালীতে বৃষ্টি, তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত পায়রা বন্দর থেকে ৪৯০ কিলোমিটার দূরে অবস্থান করছে গভীর নিম্নচাপটি ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, আঘাত হানবে বাংলাদেশ ও ভারতে আচরন বিধি লঙ্ঘন, দুমকিতে চেয়ারম্যান প্রার্থী হারুন অর রশিদ হাওলাদারকে শোকজ বাউফলে বিদ্যুৎস্পৃষ্টে শিক্ষার্থীর মৃত্যু দুমকিতে মোশাররফ হত্যায় জড়িত আসামিদের ফাঁসির দাবিতে সংবাদ সম্মেলন ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজের শিক্ষার্থীদের পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন

২৭০ কিলোমিটার দক্ষিন-পশ্চিমে মিধিলি, ৭ নম্বর বিপদ সংকেত, প্রস্তুত সাইক্লোন শেল্টার

সুনান বিন মাহাবুব, পটুয়াখালী অফিসঃ

মিধিলি ঘূর্ণিঝড়ের প্রভাবে পটুয়াখালী জেলা এবং উপকূলজুড়ে বিরামহীন ঝড় বাতাস ও বৃষ্টি অব্যাহত রয়েছে। পটুয়াখালীর আঞ্চলিক আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, নিম্মচাপটি ঘূর্ণিঝড়ে রুপ নিয়েছে। দুপুরের পর উপকূলে আঘাত হানতে পারে।  পায়রা ও মংলা সমুদ্র বন্দরে ইতিমধ্যে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে । এটি সকাল নয়টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ২৭০ কিলোমিটার দক্ষিন-পশ্চিমে অবস্থান করছিলো। ঘূর্নিঝড় মিধিলি সন্ধ্যায় পটুয়াখালীর কলাপাড়া নিকট দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। বাতাসের তিব্রতা প্রচন্ড। সাগর ও নদীতে বইছে অস্বাভাবিক জোয়ার।

এদিকে দূর্যোগ মোকাবিলায় পটুয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ে বৃহস্পতিবার রাতে জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন থেকে দূর্যোগ মোকাবিলায় সকল স্বেচ্ছাসেবী সংগঠনকে মাঠ পর্যায়ে কাজ করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।  এছাড়াও প্রস্তুত রাখা হয়েছে নিরাপদ আশ্রয়কেন্দ্র এবং পর্যাপ্ত শুকনো খাবার। তবে শুক্রবার  সকাল পযর্ন্ত আশ্রয়কেন্দ্রে লোকজন যেতে দেখা যায়নি।

জেলা প্রশাসক নূর কুতুবুল আলম জানিয়েছেন, দুর্যোগ মোকাবেলায় ৭০৩ টি সাইক্লোন শেল্টার ৩৫ টি মুজিব কিল্লা, ৬৫০ মেট্রিক টন চাল ও প্রায় ৮ লক্ষ নগদ টাকা প্রস্তুত রাখা হয়েছে। দুর্যোগ পরবর্তী উদ্ধার কাজ পরিচালনার জন্য রেডক্রিসেন্ট ও সিপিপির ৯ হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত রাখা হয়েছে। জেলায় মোট ৭৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

কুয়াকাটা সমূদ্র সৈকতে ঢেউয়ের তান্ডব চলছে। মাছ শিকার বন্ধ রেখেছে জেলেরা। মাছ ধরার ট্রলার খাপড়াভাঙ্গা নদীর তীরবর্তী স্থানে নিরাপদ আশ্রয় নিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা