বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পটুয়াখালী ইউনিটে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস -২০১৮ পালিত

সিনিয়র সাব এডিটর
পটুয়াখালী বার্তা, পটুয়াখালী

তারিখ: ২০১৮-০৫-০৮ | সময়: ১৩:০০:৫৫

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, পটুয়াখালী ইউনিট যথাযোগ্য মর্যাদায় ৮ ই মে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস -২০১৮ পালন করে। উক্ত অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষনা করেন পটুয়াখালী রেড ক্রিসেন্ট ইউনিটের সম্মানিত সেক্রেটারি অধ্যক্ষ মোঃ দেলোয়ার হোসেন, উপজেলা চেয়ারম্যান, রাঙ্গাবালি,পটুয়াখালী, আরও উপস্থিত ছিলেন পটুয়াখালী ইউনিটের কার্যনির্বাহী কমিটির সম্মানিত সদস্যবৃন্দ,আজীবন সদস্যবৃন্দ ,ইউএলও,এএএফও, যুব কমিটির সদস্য, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব প্রাপ্ত শিক্ষক সহ শিক্ষা প্রতিষ্ঠানের যুব সদস্যবৃন্দ।

বিশ্বব্যাপী রেড ক্রস আন্দোলনের ভূমিকাকে গুরুত্ব দিয়েই চলতি বছর ‘বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস’ উদযাপনের প্রতিপাদ্য বিষয় নির্ধারিত হয়েছে ‘সবর্ত্র, সবার জন্য’।

রেড ক্রিসেন্ট এর প্রতিষ্ঠাতা সুইজারল্যান্ডের নাগরিক জীন হেনরি ডুনান্ট এর জন্ম তারিখ অনুসারে ৮ইমে প্রতিবছর বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালন করা হয়ে থাকে। ১৯৭১ সাল থেকে বাংলাদেশে রেড ক্রিসেন্ট এর কার্যক্রম শুরু হলেও এর অনেক আগ থেকেই সারা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটি একটি মানবিক সংগঠন হিসেবে পরিচিত। প্রথম দিকে যুদ্ধক্ষেত্রে প্রাথমিক চিকিৎসা প্রদান করলেও পরবর্তীতে দুর্যোগসহ মানবিক বিপর্যয়ে সহায়তা করতে কাজ শুরু করে রেড ক্রিসেন্ট সোসাইটি। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বর্তমানে যুব রেড ক্রিসেন্ট সদস্যদের দক্ষতার কারেণে এর সুফল পেতে শুরু করেছে পটুয়াখালীসহ উপকূলীয় এলাকার সাধারণ মানুষ। বর্তমানে এই জেলায় প্রায় ১৫ হাজার সেচ্ছাসেবক যুব রেড ক্রিসেন্ট কার্যক্রমের সাথে জড়িত এর মধ্যে অনেকেই আছেন যারা প্রাথমিক চিকিৎসা, দুর্যোগ প্রন্তুতি ও মোকাবেলা, সার্চ এন্ড রেসকিউসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত। বর্তমানে পটুয়াখালী যুব রেড ক্রিসেন্ট এর আওতায় প্রায় ৩০০ টি শিক্ষা প্রতিষ্ঠানে যুব রেড ক্রিসেন্ট কার্যক্রম চালু আছে। এসব প্রতিষ্ঠানে বিভিন্ন সময়ে যুব রেড ক্রিসেন্ট সদস্যরা বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হয়।

এ বিষয়ে পটুয়াখালী রেড ক্রিসেন্ট ইউনিটের সম্মানিত সেক্রেটারি অধ্যক্ষ মোঃ দেলোয়ার হোসেন বলেন, রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটি একটি মানবিক সংগঠন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বর্তমানে যুব রেড ক্রিসেন্ট সদস্যদের দক্ষতার কারেণে এর সুফল পেতে শুরু করেছে পটুয়াখালীসহ উপকূলীয় এলাকার সাধারণ মানুষ। বর্তমানে এই জেলায় প্রায় ১৫ হাজার সেচ্ছাসেবক যুব রেড ক্রিসেন্ট কার্যক্রমের সাথে জড়িত এর মধ্যে অনেকেই আছেন যারা প্রাথমিক চিকিৎসা, দুর্যোগ প্রন্তুতি ও মোকাবেলা, সার্চ এন্ড রেসকিউসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত। বর্তমানে পটুয়াখালী যুব রেড ক্রিসেন্ট এর আওতায় প্রায় ৩০০ টি শিক্ষা প্রতিষ্ঠানে যুব রেড ক্রিসেন্ট কার্যক্রম চালু আছে। এসব প্রতিষ্ঠানে বিভিন্ন সময়ে যুব রেড ক্রিসেন্ট সদস্যরা বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হয়।

বর্তমান সরকার সহশিক্ষা কার্যক্রম হিসেবে যুব রেড ক্রিসেন্টকে অন্তভুক্ত করায় সাধারণ ছাত্র-ছাত্রীরা প্রাথমিক চিকিৎসা, দুর্যোগের পূর্বে ও পরবর্তী সময়ে করনীয়সহ দৈনন্দিন বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান লাভ করছে। এর ফলে সমাজের বিরাট একটি অংশ এ সম্পর্কিত জ্ঞান লাভের সুযোগ পাচ্ছে। তিনি আরো জানান, দেশি ও বিদেশি সহযোগিতায় যুব রেড ক্রিসেন্ট সদস্যদের আরো উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।


Explore Bangla Image





Comment Disabled

Comments