বেগুনি সবজি খাওয়ার উপকারিতা

স্টাফ রিপোর্টার 3
পটুয়াখালী বার্তা, পটুয়াখালী

তারিখ: ২০১৬-০৯-০৪ | সময়: ০৭:২৫:৩৯


স্বাস্থ্য রিপোর্ট ॥ বেগুনি ও গাঢ় রংযের শাকসবজি কেবল দেখতেই সুন্দর নয়, রয়েছে নানা উপকারিতা। খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে বেগুনি রংয়ের সবজি ও ফলের নানাবিধ উপকারিতা সম্পর্কে জানা যায়।
তারুণ্য ধরে রাখতে: বেগুনি ফল ও সবজি যেমন- বেগুনি বাঁধাকপি, বেগুন, জাম, কালো আঙুর, বেগুনি পেঁয়াজ, বিট ইত্যাদিতে থাকে প্রচুর পরিমাণের অ্যান্টিওক্সিডেন্ট যা অন্যান্য হালকা সবজির তুলনায় প্রায় চারগুণ বেশি। অ্যান্টিওক্সিডেন্ট ত্বকের তারুণ্য ধরে রাখতে এবং বয়সের ছাপ দেরিতে পড়ে। বলা যায়, সবজির রং যত বেশি গাঢ় খাবার তত বেশি অ্যান্টিওক্সিডেন্ট সমৃদ্ধ। রাগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: যারা বেগুনি রংয়ের সবজি ও ফল খায় তাদের হৃদরোগের ঝুঁকি কম থাকে তাছাড়া এতে ডায়াবেটিস ও হজম জনিত সমস্যারও ঝুঁকি কমাতে সাহায্য করে। নিয়মিত বেগুনি রংয়ের সবজি ও ফল খেলে তা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ‘ইউরেনারি ট্র্যাক ইনফেকশন’ প্রতিকারে: বেগুনি, নীল ও গাঢ় লাল রংয়ের খাবারে অ্যান্থোসায়ানিন নামক উপাদান থাকে। যা মূত্রনালীর দেওয়ালের ব্যাক্টেরিয়া ধ্বংস করে ‘ইউরেনারি ট্র্যাক ইনফেকশন’ বা ইউটিআইএস এর ঝুঁকি কমায়।
আলসার ও মাড়ির রোগ প্রতিরোধ: অ্যান্থোসায়ানিন নামক উপাদান আলসার ও মাড়ির রোগ সৃষ্টি করে এমন ব্যাক্টেরিরা প্রতিরোধ করতে সাহায্য করে। তাই এই ধরনের খাবার থেকে আলসার ও মাড়ির রোগ থেকে রক্ষা পাওয়া যায়। ক্যান্সার প্রতিরোধে: বেগুনি রংয়ের সবজির নানা গুণের পাশাপাশি রয়েছে ক্যান্সার প্রতিরোধ করার ক্ষমতা। এর এলাজিক এসিড এক ধরনের ফাইটোকেমিকল যা ক্যান্সার প্রতিরোধ করে এবং কোলেস্টেরলের পরিমাণ ঠিক রাখে। তাছাড়া এর অ্যান্থোসায়ানিন উপাদান কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতেও সাহায্য করে।





Comment Disabled

Comments